বাংলাদেশে প্রথমবারের মতো মহিলা শিক্ষামন্ত্রী হতে যাচ্ছেন দীপু মনি।

Dipu-Moni

আধুনিক শিক্ষা ব্যবস্থায় মুসলিম নারী জাগরণের অগ্রদূত বেগম রোকেয়ার সাখাওয়াত হোসেনের এই দেশে স্বাধীনতার ৪৭ বছর পর প্রথমবারের মতো নারী শিক্ষামন্ত্রী হতে যাচ্ছেন দীপু মনি।


একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর শুরু হয়েছে সরকার গঠন প্রক্রিয়া। নতুন সরকারের নতুন মন্ত্রিসভা গঠনের কথা রোববার জানান মন্ত্রিপরিষদ সচিব মো. শফিউল আলম। মন্ত্রিসভা গঠনে রবিবার মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীদের মন্ত্রিপরিষদ থেকে ফোন করে শপথের জন্য প্রস্তুতি নিতে বলা হয়েছে। ৪৬ সদস্যের এই মন্ত্রিসভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাড়া ২৪ জন মন্ত্রী, ১৯ জন প্রতিমন্ত্রী ও তিনজন উপমন্ত্রী থাকছেন।


এর মধ্যে শিক্ষা মন্ত্রণালয়ে নারী হিসেবে বাংলাদেশের ইতিহাসে প্রথমবারের মতো দায়িত্ব পাচ্ছেন ডা. দীপু মনি। এর আগে নবম সংসদে বাংলাদেশে তিনিই প্রথম নারী হিসেবে পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করেন। তিনি আবারো শিক্ষা মন্ত্রী হওয়ার মাধ্যমে বাংলাদেশকে নতুন ইতিহাস গড়তে যাচ্ছেন। নারী ক্ষমতায়নের দিক দিয়ে বাংলাদেশ এখন সারা বিশ্বে প্রশংসিত। এবং বিশ্বের সবচেয়ে দীর্ঘস্থায়ী (টানা তিনবারের) প্রধানমন্ত্রী হচ্ছেন শেখ হাসিনা।


আরও তিনজন নারী মন্ত্রীত্ব পাচ্ছেন।

মন্ত্রী পরিষদ সূত্রে জানা গেছে একাদশ জাতীয় সংসদে এখন পর্যন্ত প্রধানমন্ত্রী ছাড়া আরও তিনজন নারী মন্ত্রীত্ব পাচ্ছেন। শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পাচ্ছেন বেগম মন্নুজান সুফিয়ান, এবং উপমন্ত্রী হিসেবে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের দায়িত্ব পাচ্ছেন বেগম হাবিবুন নাহার।
নবম সংসদ নির্বাচনে ডাক্তার দীপু মনি প্রথমবারের মতো নির্বাচিত হয়ে আলোচনায় আসেন, এবং সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের (২০০৯ থেকে ২০১৪) পর্যন্ত দায়িত্ব পান তিনি। দশম সংসদে পররাষ্ট্র মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতিও ছিলেন তিনি। একাদশ সংসদ নির্বাচন সহ চাঁদপুর সদর-3 হাইমচর আসনে তিন বার এমপি নির্বাচিত হন তিনি।


সামাজিক ও অর্থনৈতিক উন্নয়নমূলক কর্মকান্ড এবং প্রশাসনিক ক্ষেত্রে তার অনন্য অবদান ইতিমধ্যে জানা গেছে, এবং এর মধ্যে তিনি মাদার তেরেসা আন্তর্জাতিক পুরস্কারে ভূষিত হয়েছেন। আওয়ামী লীগের ২০ তম কাউন্সিলে ২০১৬সালে তিনি পুনরায় দলের যুগ্ম সাধারণ সম্পাদক হিসেবে নির্বাচিত হন।

শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইট সূত্রে জানা গেছে, স্বাধীনতার পর থেকে এখন পর্যন্ত এই মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেছেন মোট ৩৩ জন। সেই ৩৩ জনের মধ্যে পূর্ণ শিক্ষামন্ত্রী ছিলেন মোট ২০জন। বিভিন্ন সময় বিভিন্ন সরকারের 6 জন করে উপদেষ্টাও ছিলেন এই মন্ত্রণালয়ের দায়িত্বে। বাকিরা প্রধান উপদেষ্টা ও প্রধানমন্ত্রী থাকাকালে এই মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেন।


যারা যারা মন্ত্রিসভায় ফিরলেন


আজ ৭ই জানুয়ারি ২০১৯ রোজ সোমবার অনুষ্ঠিত হতে যাচ্ছে নতুন মন্ত্রিসভার শপথ। ৩ উপমন্ত্রী, ১৯ জন প্রতিমন্ত্রী এবং ২৪জন মন্ত্রী কে নিয়ে এবারে গঠিত হলো নতুন মন্ত্রিসভা। এরই মধ্যে তারা শপথ নেয়ার জন্য টেলিফোনে ডাক পেয়েছেন।
নবম জাতীয় সংসদ নির্বাচনে মন্ত্রিসভায় থাকলেও দশম জাতীয় সংসদ নির্বাচনে মন্ত্রিসভায় স্থান না পাওয়া ৪ জন একাদশ জাতীয় সংসদের মন্ত্রিসভায় আবার ফিরে এসেছেন। এনারা হলেন ড. মো. আবদুর রাজ্জাক, মুন্নুজান সুফিয়ান, ডা. দীপু মনি ও ড. হাছান মাহমুদ।


ড. মোহাম্মদ আব্দুর রাজ্জাক নবম জাতীয় সংসদে দুর্যোগ ব্যবস্থাপনা, খাদ্য মন্ত্রণালয় এবং ত্রাণ মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেন। গত জাতীয় সংসদে তার কোন মন্ত্রী তো ছিল না, কিন্তু এবার একাদশ জাতীয় সংসদ মন্ত্রিসভায় তিনি কৃষি মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করবেন। তিনি এবার টাঙ্গাইল-১ আসন থেকে বিজয়ী হন।


নবম জাতীয় সংসদের মন্ত্রিসভায় শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করেন বেগম মুন্নুজান সুফিয়ান । কিন্তু দশম জাতীয় সংসদের মন্ত্রিসভায় তিনি ছিলেন না। মুন্নুজান সুফিয়ান এবারে খুলনা-৩ আসনের নির্বাচিত হয়েছেন। এবার আবার সেই শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পেয়েছেন তিনি।


ডা. দীপু মনি নবম সংসদ নির্বাচনে নির্বাচিত হয়ে সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের (২০০৯ থেকে ২০১৪) পর্যন্ত দায়িত্ব পান তিনি। দশম সংসদে পররাষ্ট্র মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতিও ছিলেন তিনি। একাদশ সংসদ নির্বাচন সহ চাঁদপুর সদর-৩ হাইমচর আসনে নির্বাচিত হয় শিক্ষা মন্ত্রীর দায়িত্ব পালন করবেন।


এদিকে জাতীয় সংসদে ২০০৮ থেকে ৩১ জুলাই ২০০৯ পর্যন্ত ড. হাছান মাহমুদ নবম পররাষ্ট্র প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করেন। এরপর দশম জাতীয় সংসদ নির্বাচনে মন্ত্রিসভায় তারও সোনা মন্ত্রিত্ব ছিল না। তিনি এবারে চট্টগ্রাম-৭ আসনে নির্বাচিত হয়েছেন। এবারের মন্ত্রিসভায় তিনি মন্ত্রী হিসেবে কৃষি মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন।



সকল সংবাদ সবার আগে পেতে নিয়মিত আমাদের চ্যানেল ভিজিট করুন। আর ভালো লাগলে অবশ্যই লাইক কমেন্ট করবেন এবং শেয়ার করতে ভুলবেন না।


আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ

2 thoughts on “বাংলাদেশে প্রথমবারের মতো মহিলা শিক্ষামন্ত্রী হতে যাচ্ছেন দীপু মনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *