কিভাবে কম সময়ে একটি ওয়েবসাইট তৈরি করবেন How to Create a Website in Short Time

This image about how-to-create-a-free-website

কিভাবে খুব সহজে একটি ওয়েবসাইট তৈরি করবেন তা নিয়ে জানিয়ে আজ আপনাদের সাথে পুরোপুরি আলোচনা করব ইনশাআল্লাহ! আপনি কেন একটি ওয়েবসাইট তৈরি করবেন এ বিষয়ে জানার ইচ্ছা থাকলে এখানে ক্লিক করে জেনে আসতে পারেন। এই পোষ্টের মাধ্যমে আপনারা জানতে পারবেন কিভাবে HTML,CSS,Java,C,C++ ইত্যাদি কোডিং বা প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ না শিখে কিভাবে খুব সহজ একটি Commercial অথবা Non-commercial ওয়েবসাইট তৈরি করে ফেলতে পারবেন। তাই প্রোগ্রামিং নিয়ে কোন বিরক্তিকর টিউটরিয়াল দেখার আগেই এই পোস্টটি মনোযোগ দিয়ে পড়ুন।


এই নির্দেশিকায়, আমি আপনাদের দেখাবো যে বেশিরভাগ ওয়েব সাইটের মালিকরা কিভাবে তাদের সাইট গুলি তৈরি করে এবং কিভাবে ব্যয়বহুল ওয়েবসাইট তৈরি করার হাত থেকে রক্ষা পাই, এবং খুব কম পরিশ্রম ও কম অর্থের মাধ্যমে অতি অল্প সময়ে মনের মতো ওয়েবসাইট তৈরি করা যায়।



কেন HTML, CSS ইত্যাদি কোডিং ছাড়া ওয়েবসাইট তৈরি করবেন?

HTML, CSS, Java Script, J-Query, C++ ইত্যাদি হল প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ। যা জানার জন্য অনেক কোডিং শেখার প্রয়োজন পড়ে, আর এসব শিখতে ছয় মাস আবার অনেকের এক বছরে লেগে যেতে পারে,তবুও এক বছরে প্রোগ্রামিং সম্পর্কে সবকিছু পূর্ণাঙ্গ ভাবে শেখা সম্ভব হয় না। আপনি যদি শুধু একটি ওয়েবসাইট বানাতে চান তাহলে এত সব কোডিং শেখার কোনো প্রয়োজন হয় না। তবে ওয়েব প্রোগ্রামিং নিয়ে কাজ করতে চাইলে এসব শিখতে হবে এটা আলাদা বিষয়। কিন্তু ব্যক্তিগত ওয়েবসাইট বানানোর জন্য এসব কোডিং শেখার কোন প্রয়োজন নেই। চলুন কোডিং শেখা ছাড়াই একটি ওয়েবসাইট বানানোর প্রসেস টি নিয়ে আলোচনা করি।



কিভাবে কোডিং শেখা ছাড়া ওয়েবসাইট তৈরি করবেন?

বর্তমান প্রেক্ষাপটে বাজারে শতশত বিভিন্ন ধরনের ওয়েবসাইট বিল্ডিং প্ল্যাটফর্ম বা ওয়েবসাইট নির্মাতা রয়েছে। তাদের মধ্যে অন্যতম এবং জনপ্রিয় হচ্ছে WordPress. সারাবিশ্বে প্রায় 22,674,100 টির ও বেশি ওয়েবসাইট চলে ওয়ার্ডপ্রেস দিয়ে। যা সারা বিশ্বের সকল ওয়েবসাইটের প্রায় 51.96% বা 51.95 শতাংশ। যেহেতু WordPress এত বড় কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম এবং এতগুলো সাইট ওয়ার্ডপ্রেস দিয়ে চলছে সেহেতু আপনিও আপনার জীবনের প্রথম ওয়েবসাইটটি ওয়ার্ডপ্রেস দিয়ে শুরু করতে পারেন।



কেন আপনি ওয়ার্ডপ্রেস কে বেছে নিবেন?

চলন CMS বা Content management System নিয়ে builtwith.com এর দেওয়া 2019 সালের পরিসংখ্যানে একটু নজর রাখি।

পরিসংখ্যানে দেখা যাচ্ছে সারাবিশ্বে তৈরি ওয়েবসাইট গুলোর মধ্যে বেশিরভাগ ওয়েবসাইটে Content Management System হিসেবে ওয়ার্ডপ্রেসকে ব্যবহার করা হয়েছে। এর মধ্যে 50% ওয়ার্ডপ্রেস দিয়ে তৈরি, Drupal 5%, CPanel 3%, Google Search Appliance 3% এবং অন্যান্য 39%. এটি বহুল ব্যবহৃত কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম, এবং মজার বিষয় হলো এটি সম্পূর্ণ ফ্রি।


আমিও ওয়ার্ডপ্রেস প্লাটফর্ম দিয়ে কাজ করছি। ছোট বড় সকল প্রকার Commercial অথবা Non-commercial ওয়েবসাইট, অনলাইন দোকানসহ সে কোন ধরনের প্রতিষ্ঠানের জন্য ওয়ার্ডপ্রেস একটি প্রসিদ্ধ এবং উপযুক্ত কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম।



ওয়াডপ্রেস দিয়ে কিভাবে আপনার ওয়েবসাইটটি তৈরি করবেন?

অনলাইনে ওয়ার্ডপ্রেসের অনেক Free এবং Paid থিম ও প্লাগিন পাওয়া যায়। আপনি ফ্রি থিম ও প্লাগিন এর মাধ্যমে বিন্দাস ভাবে একটি ওয়েবসাইট চালাতে পারেন, আর চাইলে প্রিমিয়াম থিম ও প্লাগিন ব্যবহার করতে পারেন। প্রিমিয়াম থিম ও প্লাগিন ব্যবহার করতে খুব একটা খরচ পড়বে না। কম খরচে আপনি এটি নিতে পারবেন। 2-5$ ডলারের মধ্যে অনেক ভালো থিম পাওয়া যায়, প্রথমত আপনি ফ্রী থিম দিয়েই কাজ শুরু করতে পারেন।



ওয়াডপ্রেস দিয়ে একটি সাইট চালাতে হলে যা জানতে হবে

 *প্রথমে আপনার ওয়েবসাইট সম্পর্কে ধারনা থাকতে হবে।

 *CMS/ Content Management System কি? এ বিষয়ে ধারণা থাকতে হবে।

 *CPanelসম্পর্কে ধারণা থাকতে হবে

 *HTML, CSS সম্পর্কে বেসিক ধারণা বা জ্ঞান থাকা ভালো।

 *ওয়াডপ্রেস থিম সম্পর্কে জানতে হবে এবং এর ব্যবহার জানতে হবে।

 *ওয়াডপ্রেস প্লাগিনের ব্যবহার জানতে হবে।

এছাড়াও ডাটাবেজ ম্যানেজমেন্ট সিস্টেম সম্পর্কে হালকা ধারনা থাকা ভালো।আপনি চাইলে এগুলো ইউটিউবে সার্চ দিয়ে দেখে নিতে পারেন, এগুলো বিষয়ে ধারণা নিতে খুব একটা সময় লাগবে না। দু-এক ঘণ্টার টিউটোরিয়াল দেখলেই এগুলো বিষয়ে কনসেপ্ট ক্লিয়ার হয়ে যাবে। তারপর আপনি আপনার ইচ্ছে মতো ভালো ভালো কনটেন্ট লিখে একটি পরিপূর্ণ ওয়েবসাইট বানাতে পারেন এবং সেখান থেকে অ্যাডসেন্স এর মাধ্যমে অথবা নিজের ব্যবসার মাধ্যমে হাজার হাজার ডলার উপার্জন করতে পারেন।



আজ এ পর্যন্তই, আগামী পর্বগুলোতে কিভাবে ডোমেইন হোস্টিং কিনবেন? কিভাবে সেটআপ করবেন এবং ওয়ার্ডপ্রেস ইন্সটল দিবেন সে সকল বিষয় নিয়ে ধারাবাহিক আলোচনা করা হবে। ওয়েবসাইট তৈরি সম্পর্কিত সকল পোষ্ট পড়তে এখানে ক্লিক করুন। আমাদের সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ।

3 thoughts on “কিভাবে কম সময়ে একটি ওয়েবসাইট তৈরি করবেন How to Create a Website in Short Time

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *